পচা ডিম পানিতে ভাসে কেন? ব্যাখ্যা ২০২৩ (Update)

পচা ডিম পানিতে ভাসে কেন: হ্যালো বন্ধুরা আপনারা কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম “পচা ডিম পানিতে ভাসে কেন” এই পোস্টটি। আশা করি আপনারা এই পোস্ট থেকে অনেক  কিছু জানতে পারবেন। তো বন্ধুরা পড়া যাক পোস্ট টি। 

পচা ডিম পানিতে ভাসে কেন


পচা ডিম পানিতে ভাসে কেন?


ডিম খারাপ না ভালো  তা বোঝার জন্যে প্রথমে একটি পানি ভর্তি পাত্রে ডিমটা ছেড়ে দিতে হবে। যদি ডিমটা ভেসে উঠে তাহলে আর কোন সন্দেহ থাকে না যে ডিমটি নষ্ট। 

কিন্তু ডিম তো আছে ডিমেরই মত, তাহলে নষ্ট হলে কেন পানিতে ভেসে উঠে ডিম? এর ব্যাখ্যাটা কিন্তু খুব সহজ। ডিম পচে গেলে তার ভিতরের পদার্থ গুলেঅ ধীরে ধীরে সম্পূর্ণ গ্যাস এ রপান্তরিত হয়। এই গ্যাসের কি ওজন আছে?

ডিমের খোসায় অসংখ্য ছোট ছোট ছিদ্র থাকে। কিন্তু যা খালি চোখে দেখা কখনোই সম্ভব নয়। ভেতরের গ্যাস ডিমের খোসার সূক্ষ ছিদ্র পথে বেরিয়ে যাওয়ার ফলে ডিমটির ওজন হারিয়ে হালকা হয়ে যায়। এই কারণেই ডিমটি পানিতে ভেসে যায়। 

তাছাড়া পচা ডিম এর ভেতরে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয়, যা ডিমের উপর উর্ধ্বমুখী চাপ প্রয়োগ করে; সাথে সাথে ডিমের গড় ঘনত্বও কমে যায়, এতটাই কমে যায় যে পানির গড় ঘনত্বের চেয়ে কমে যায়, তাইতো তখন তা পানিতে সুন্দর ভাবে ভেসে উঠে।
 
আবার অন্যদিকে ভালো ডিমের গড় ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে বেশি। তাই ভালো ডিম পানিতে রাখলে যে পরিমাণ পানি অপসারণ করে, তার ভর ডিমের ভরের চেয়ে কম। এজন্যই ভালো ডিম পানিতে ছেড়ে দিলে তা ডুবে যায়।



আরো ছোট একটা ব্যাখ্যা


পচা ডিম পানিতে ভাসে কারন পচা ডিমের ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে কম। ভালো ডিম পানিতে ডুবে কারণ ভালো ডিমের ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে বেশি। 

ডিম যখন পঁচে যায় বা ভিতরে নষ্ট হয়ে যায় তখন ডিমের সছিদ্র খোসার মধ্য দিয়ে গ্যাস বের হয়ে যায় এবং একারণেই একই আয়তনের ডিমের ভর কমে যায় অর্থাৎ ঘনত্ব কমে যায়।

আর ঘনত্ব কমে পানির ঘনত্বের কম হয়ে যাওয়ার কারণেই পচা ডিম পানিতে ভাসে।


তো আজকে আমরা দেখলাম “পচা ডিম পানিতে ভাসে কেন”। আশা করি আপনাদের আমরা উপকার করতে পেরেছি। যদি আপনি আমাদের পোস্টটি থেকে উপকারিত হন। তা হলে অন্যান্য পোস্ট পড়তে ভুলবেন না।
Valo Kobita

আমি একজন প্রোফেশনাল ব্লগার। আমরা জন্য সবাই দোয়া করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন