বন্ধুত্ব আসল নাকি নকল চেনার উপায় ২০২৩ (ব্যাখ্যা সহ)

বন্ধুত্ব আসল নাকি নকল চেনার উপায়: হ্যালো বন্ধুরা আপনারা কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম “বন্ধুত্ব আসল নাকি নকল চেনার উপায়” এই পোস্টটি। আশা করি আপনারা এই পোস্ট থেকে অনেক  কিছু জানতে পারবেন। তো বন্ধুরা পড়া যাক পোস্ট টি। 

বন্ধুত্ব আসল নাকি নকল চেনার উপায়


বন্ধুত্ব আসল নাকি নকল চেনার উপায়


১. বন্ধুরা একে অন্যের সঙ্গে দুষ্টুমি করবে এটাই স্বাভাবিক নিয়ম । তবে অনেক সময় দেখা যায়, আপনি যাকে বন্ধু ভাবছেন; সে অন্যদের সামনে আপনাকে কটুক্তি কিংবা বিব্রত করছে। প্রকৃত বন্ধু বা বন্ধুরা কখনও আপনার ভাবমূর্তি নষ্ট হয় এরকম কোন কথা অন্যদের সামনে বলবে না।

. অনেক বন্ধুরা থাকে; যারা একজনের কথা অন্যজনের কাছে নেগেটিভভাবে প্রকাশ করে থাকে। গসিপ বা মিথ্যা কথা বলে এমন বন্ধুর সংস্পর্শে না থাকাই উত্তম। এরা বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করে। নিজেরা অন্যের কাছে ভালো থেকে তারা অন্যকে হেয় করে বিভিন্ন ভাবে।



. সব কিছুতেই বন্ধুটি আপনাকে প্রয়োজন মনে করছে কি না তা বোঝার চেষ্টা করুন। অর্থাৎ শুধু বিপদে পড়লেই সে আপনার কাছে সাহায্য চাচ্ছে কি না তা লক্ষ করুন। প্রকৃত বন্ধু আপনাকে শুধু প্রয়োজনে নয় বরং সব সময় মনে করবে। আবার নকল বন্ধু প্রয়োজন শেষে আর খোঁজই নেবে না।



. বন্ধুত্বের মধ্যে সবচেয়ে বেশি বিশ্বস্ততা থাকা প্রযোজন। ধরুন, আপনি মনের কোন গোপন কথা শেয়ার করলেন আপনার বন্ধুর সাথে, কিন্তু সে ঐ কথা শুনে অন্য বন্ধুদেরকে বলে দিল। পরবর্তীতে আপনি যখন বিষয়টি জানবেন; তখন ঐ বন্ধু এ বিষয়টি অস্বীকার করবে। এমন ঘটনা ঘটলে বুঝবেন সে আপনার প্রকৃত বন্ধু নয়। কারণ প্রকৃত বন্ধুরা বন্ধুর কথা সব সময় নিজের কাছে গোপন রাখে এবং উপকার ও সৎ পরামর্শ দেয়।


. সব মানুষেরই কিছু না কিছু ভুল ক্রটি থাকে। প্রকৃত বন্ধুরা সেই ভুল ত্রুটিকে মেনে নেয়। এমন বন্ধু সত্যিই আপনার জীবনের জন্য আশির্বাদ।

৬. অনেক বন্ধুরা আছে; যারা বিভিন্ন প্রয়োজন নিয়ে আপনার কাছে আসবে। আপনি হয়তো বুঝবেন না সে কেমন। কারণ নকল বন্ধুরা সব সময় মুখোশ পড়ে থাকে। তারা বন্ধুত্বের আড়ালে আপনার পিঠে ছুরি বসাতেও দ্বিধাবোধ করবে না। তাই সময় থাকতে বন্ধুত্বে আসল আর নকল চিনে রাখুন।

৭. মিলিয়ে দেখুন বন্ধুর সঙ্গে আপনি আপনার মতামত মিলছে কি না। কোন সিদ্ধান্ত নিতে গিয়ে কোনো দ্বন্দ্ব সৃষ্টি হচ্ছে কি না সে বিষটিও লক্ষ্য রাখুন। যদি দুই বন্ধুর মতামত একই হয়; তাহলে ভালো লক্ষণ। প্রকৃত বন্ধুর সঙ্গে মতের মিল থাকলেও অন্যদের সঙ্গে থাকে না।

৮. আপনার বন্ধু কি কোন প্রতিশ্রুতি দিলে তা রক্ষা করে? প্রকৃত বন্ধু সব সময়ই প্রতিশ্রুতি রক্ষা করে। যদি আপনার কোন বন্ধু সব ধরনের প্রতিশ্রুতি ভঙ্গ করে; তাহলে বুঝবেন সে বন্ধুটি সঠিক নয়।


. আপনার বন্ধু অন্যদের কাছে যেমনই হোক না কেন সে আপনার জন্য উদার কি না সে বিষয়ে লক্ষ রাখুন। প্রকৃত বন্ধুরা কখনও কৃপণ প্রকৃতির হয় না। বন্ধুর প্রয়োজনে সে সব সময় সবকিছু করতে প্রস্তুত থাকে।


তো আজকে আমরা দেখলাম “বন্ধুত্ব আসল নাকি নকল চেনার উপায়”। আশা করি আপনাদের আমরা উপকার করতে পেরেছি। যদি আপনি আমাদের পোস্টটি থেকে উপকারিত হন। তা হলে অন্যান্য পোস্ট পড়তে ভুলবেন না।
Valo Kobita

আমি একজন প্রোফেশনাল ব্লগার। আমরা জন্য সবাই দোয়া করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন