লোহায় মরিচা পড়ার জারণ বিজারণ বা আধুনিক ব্যাখ্যা- রসায়ন [২০২৩]

লোহায় মরিচা পড়ার জারণ বিজারণ বা আধুনিক ব্যাখ্যা:  আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। আমি জানি আপনারা “লোহায় মরিচা পড়ার জারণ বিজারণ বা আধুনিক ব্যাখ্যা” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাই আপনাদের আপু, আপনাদের জন্য নিয়ে এসেছে এই বিষয়টি।

লোহায় মরিচা পড়ার জারণ বিজারণ বা আধুনিক ব্যাখ্যা

লোহায় মরিচা পড়ার জারণ বিজারণ বা আধুনিক ব্যাখ্যা

লোহাকে বাতাসে দীর্ঘসময় রেখে দিলে বাতাসের অক্সিজেন ও জলীয় বাষ্পের সাথে লোহা বিক্রিয়া করে মরিচা তৈরি করে। লোহার উপর মরিচা পড়া অনেক ধীর গতিতে সংঘটিত হয়।

জারণ বিজারণ এর মাধ্যমে লোহায় মরিচা পড়ার প্রক্রিয়াটি ব্যাখ্যা করা যায়। লোহায় মরিচা পড়ার সময় একটি ধাপে জারণ বিক্রিয়া এবং অন্য একটি ধাপে বিজারণ বিক্রিয়া সংঘটিত হয়। 

এজন্য লোহায় মরিচা পড়ার প্রক্রিয়াটি জারণ বিজারণ প্রক্রিয়া। লোহায় মরিচা পড়ার জন্য বায়ুমন্ডলের অক্সিজেন এবং পানির প্রয়োজন। বায়ুমণ্ডলের পানি কিছুটা বিয়োজিত হয়ে H+ ও OH- আয়ন তৈরি করে। 

H₂O ------> H+  + OH-

লোহা যখন বায়ুমণ্ডলের H+ আয়ন এর সংস্পর্শে আসে তখন লোহা ইলেকট্রন ত্যাগ করে Fe²+ আয়নে পরিণত হয়। এখানে জারণ বিক্রিয়া সংঘটিত হয়। 

2Fe ------> Fe²+   + 2e-

আয়রন যে ইলেক্ট্রন দান করে অক্সিজেন এবং H+ আয়ন সেই ইলেকট্রন গ্রহণ করে পানি উৎপন্ন করে। এখানে বিজারণ বিক্রিয়া সংঘটিত হয়। 

4H+  + O₂ + 4e-  ------> 2H₂O

এবার Fe²+ আয়ন ও H+ আয়ন এবং অক্সিজেন বিক্রিয়া করে Fe³+ আয়ন ও পানি উৎপন্ন করে। 

Fe²+ + O₂+ H+ -----> H₂O +Fe³+

এরপর Fe³+ ও OH- আয়ন এর সাথে বিক্রিয়া করে Fe(OH)₃ তৈরি করে। 

Fe³+  + OH-  ------> Fe(OH)₃

এই ফেরিক হাইড্রক্সাইড পরিবর্তিত হয় পানিযুক্ত ফেরিক অক্সাইড বা মরিচা তৈরি করে।

2Fe(OH)₃ -----> Fe₂O₃.3H₂O

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে লোহায় মরিচা পড়ার জারণ বিজারণ বা আধুনিক ব্যাখ্যা বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হন, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন