অণু ও পরমাণুর গঠন- রসায়ন [২০২৩]

অণু ও পরমাণুর গঠন: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা অণু ও পরমাণুর গঠন বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

অণু ও পরমাণুর গঠন

অণু ও পরমাণুর গঠন

প্রত্যেক পদার্থ অনু নামক অতি ক্ষুদ্র কণা দ্বারা গঠিত। 

আবার পরমাণু সমূহ রাসায়নিক বন্ধনের মাধ্যমে অনু গঠন করে। 

অণু ও পরমাণুর গঠন নিচে আলোচনা  করা হলো। 

অনুর গঠনঃ

প্রত্যেকটি অনু একাধিক পরমানুর সমন্বয়ে গঠিত। পরমাণু গুলি সাধারনত একই মৌলের বা বিভিন্ন মৌলের একাধিক পরমাণু হতে পারে। পরমাণুসমুহ রাসায়নিক বন্ধনের মাধ্যমে যুক্ত হয়ে অনু গঠন করে। 

যেমনঃ  একটি হাইড্রোজেন পরমাণু, একটি নাইট্রোজেন পরমাণুর ও তিনটি অক্সিজেন পরমাণু রাসায়নিক বন্ধনের মাধ্যমে নাইট্রিক অ্যাসিড (HNO₃) অনু গঠন করে। নাইট্রিক এসিডে হাইড্রোজেন, নাইট্রোজেন ও অক্সিজেন তিনটি ভিন্ন মৌলের পরমাণু যুক্ত থাকে। 

আবার, একটি কার্বন পরমাণু, দুটি অক্সিজেন পরমাণুর সাথে বন্ধন দ্বারা যুক্ত হয় কার্বন ডাই অক্সাইড (CO₂) অনু গঠন করে। CO₂ অনুটি কার্বন ও অক্সিজেন দুটি ভিন্ন মৌলের পরমাণু দ্বারা গঠিত। 

আবার, দুটি নাইট্রোজেন পরমাণু বন্ধন দ্বারা যুক্ত হয়ে নাইট্রোজেন (N₂) অনু গঠন করে। নাইট্রোজেন অণুটি একই মৌলের দুটি পরমাণুর সমন্বয়ে গঠিত। 

পরমাণুর গঠনঃ

মৌলিক পদার্থের ক্ষুদ্রতম কণা হচ্ছে পরমাণু। পরমাণু সাধারনত ইলেকট্রন, প্রোটন ও নিউট্রন দ্বারা গঠিত। প্রোটন ও নিউট্রন পরমাণুর নিউক্লিয়াসে অবস্থান করে এবং ইলেকট্রন পরমাণুর নিউক্লিয়াসের বাহিরে বিভিন্ন শক্তিস্তরে অবস্থান করে। 

ইলেকট্রন, প্রোটন ও নিউট্রনকে পরমাণুর স্থায়ী মূল কণিকা বলে। স্থায়ী মূল কণিকা ছাড়াও পরমাণুতে কিছু অস্থায়ী মূল কণিকা বিদ্যমান থাকে।

আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে অণু ও পরমাণুর গঠন বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন