বিক্রিয়ার হারের উপর ঘনমাত্রার প্রভাব- রসায়ন [২০২৩]

বিক্রিয়ার হারের উপর ঘনমাত্রার প্রভাব: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা বিক্রিয়ার হারের উপর ঘনমাত্রার প্রভাব বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

বিক্রিয়ার হারের উপর ঘনমাত্রার প্রভাব

বিক্রিয়কের ঘনমাত্রা বৃদ্ধি পেলে সকল বিক্রিয়ার হার বৃদ্ধি পায়। বিক্রিয়া সংগঠনের প্রধান শর্ত হচ্ছে বিক্রিয়ক অনুগুলির মধ্যে সংঘর্ষ ঘটতে হবে। 

এক্ষেত্রে বিক্রিয়কের ঘনমাত্রা বৃদ্ধি পেলে বিক্রিয়ক অনুর সংখ্যা বৃদ্ধি পায়। অনুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিক্রিয়কের মধ্যে সংঘর্ষের পরিমাণ বেড়ে যায়। এতে করে অধিক সংখ্যক বিক্রিয়ক উৎপাদে পরিণত হয়। অর্থাৎ ঘনমাত্রা বৃদ্ধি পেলে বিক্রিয়ার হারও বৃদ্ধি পায়।

তবে কিছু বিক্রিয়া আছে যাদের হার ঘনমাত্রার উপর নির্ভর করে না। যেমনঃ প্রোপানোনের জলীয় দ্রবণে সাথে আয়োডিন এর বিক্রিয়ায়, আয়োডিনের ঘনমাত্রা বৃদ্ধি বা হ্রাস পেলেও বিক্রিয়ার হারের কোন পরিবর্তন ঘটে না।

আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে বিক্রিয়ার হারের উপর ঘনমাত্রার প্রভাব বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন