প্রবাহচিত্র কাকে বলে? | অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয় কেন? - বিস্তারিত

প্রবাহচিত্র কাকে বলে? অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয় কেন?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা “প্রবাহচিত্র কাকে বলে? অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয় কেন?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

প্রবাহচিত্র কাকে বলে? অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয় কেন?

প্রবাহচিত্র কাকে বলে? 

যে চিত্রের মাধ্যমে কোনো সিস্টেম বা প্রোগ্রাম কীভাবে কাজ করবে তার গতিধারা নির্দেশ করা হয় তাকে ফ্লোচার্ট বা প্রবাহচিত্র বলে। প্রবাহচিত্র হচ্ছে অ্যালগরিদমের চিত্ররূপ। বড় প্রোগ্রামের ক্ষেত্রে অবশ্যই প্রবাহচিত্র অংকন করতে হবে। 

কারণ প্রবাহচিত্র থেকে প্রোগ্রাম রচনা সহজ হয়। তা ছাড়া প্রবাহচিত্র থেকে একটি প্রোগ্রাম সম্পর্কে সহজেই সামগ্রিক ধারণা পাওয়া যায়।

অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয় কেন?

অ্যালগরিদমের মাধ্যমে কোনো কাজের পরিকল্পনা লিখিত আকারে দেওয়া থাকে। আর পরিকল্পনা মাফিক কাজে অগ্রসর হলে কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। 

কোনো কাজের উপায়কে ছোট ছোট অংশে বিভক্ত করে সেই অংশগুলোকে যুক্তিসঙ্গতভাবে পর্যায়ক্রমে কম্পিউটার দিয়ে সম্পন্ন করা হয়। কম্পিউটারে সমস্যা সমাধানের এ যৌক্তিক ক্রমানুসারী পদ্ধতিকে বলা হয় অ্যালগরিদম। তাই, অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয়।

আশা করি প্রবাহচিত্র কাকে বলে? অ্যালগরিদম থেকে প্রোগ্রাম রচনা সহজ হয় কেন?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন