হিলিয়ামকে গ্রুপ -2 এ রাখা হয় না কেন?- রসায়ন [Update]

হিলিয়ামকে গ্রুপ -2 এ রাখা হয় না কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা হিলিয়ামকে গ্রুপ -2 এ রাখা হয় না কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

হিলিয়ামকে গ্রুপ -2 এ রাখা হয় না কেন?

হিলিয়ামকে গ্রুপ -2 এ রাখা হয় না কেন?

হিলিয়াম একটি নিষ্ক্রিয় গ্যাস। এর ইলেকট্রন বিন্যাস 1s² . ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যায় এর শেষ কক্ষপথে দুটি ইলেকট্রন বিদ্যামান। তাই হিলিয়াম এর অবস্থান পর্যায় সারণির 2- নম্বর গ্রুপে হওয়া উচিত। যেহেতু প্রথম শক্তিস্তরে 1s ছাড়া অন্য অরবিটাল সম্ভব নয় কাজেই হিলিয়ামের শেষ কক্ষপথ ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকে। এজন্য He - একটি নিষ্ক্রিয় গ্যাস। হিলিয়ামের শেষ শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস 2- নম্বর গ্রুপের অনুরূপ হওয়ায় হিলিয়াম গ্রুপ-2 মৌল সমূহের বৈশিষ্ট্য, সক্রিয়তা প্রদর্শন করার কথা। কিন্তু গ্রুপ -২ এর মৌল সমূহ মৃৎক্ষার ধাতু। কিন্তু হিলিয়াম নিষ্ক্রিয় গ্যাস হওয়ায় একই গ্রুপে রাখা হলে পর্যায় সারণির মূল উদ্দেশ্য ব্যাহত হয়। 

এজন্য হিলিয়ামকে গ্রুপ 2 এ না রেখে 18 নম্বর গ্রুপে অর্থাৎ নিষ্ক্রিয় গ্যাসের সাথে রাখা হয়।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে হিলিয়ামকে গ্রুপ -2 এ রাখা হয় না কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন