ই বিজনেস কাকে বলে? | ই কমার্স ও ই বিজনেস এর পার্থক্য কি?- বিস্তারিত

ই বিজনেস কাকে বলে? ই কমার্স ও ই বিজনেস এর পার্থক্য কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ই বিজনেস কাকে বলে? ই কমার্স ও ই বিজনেস এর পার্থক্য কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ই বিজনেস কাকে বলে? ই কমার্স ও ই বিজনেস এর পার্থক্য কি?

ই বিজনেস কাকে বলে?

ই-বিজনেস এর পূর্ণ অর্থ হলো ইলেক্ট্রনিক বিজনেস অথবা ইন্টারনেট বিজনেস। ব্যবসায়ের সকল কার্যক্রমকে সহায়তা করার জন্য যখন তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি (IT) ব্যবহার করা হয়, তখন তাকে ই-বিজনেস বলে। ই-বিজনেস বলতে বুঝায় কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে শিল্প, বাণিজ্য ও পণ্য বিনিময়ের কার্যাদি সম্পাদন করা। ই-বিজনেস কোম্পানির অভ্যন্তরীন এবং বহিঃস্থ তথ্যের সাথে সম্পর্ক স্থাপন করে বিভিন্ন সরবরাহকারী এবং অংশীদারদের সাথে কাজ করে এবং ক্রেতা ও ভোক্তাদের চাহিদা ও প্রত্যাশা পূরণ করে থাকে। ই-বিজনেস, ই-কমার্স থেকে আলাদা। ই-বিজনেস সবসময় সেইসব কার্যাবলীর উপর গুরুত্ব আরোপ করে যেগুলো ইলেক্ট্রনিক সক্ষমতার মাধ্যমে সংগঠিত হয়। আর ই-কমার্স হলো ই-বিজনেস এর একটি উপসেট (Sub set) বা অংশ। ই-বিজনেস সম্পূর্ণ ভেলু চেইন (Value Chain) এর সাথে সম্পর্কযুক্ত। পরিশেষে আমরা বলতে পারি, কম্পিউটার বা ইন্টারনেট ব্যবহার করে যখন উৎপাদন, বন্টন বা উৎপাদন বন্টন সহায়ক যাবতীয় কার্যাবলী সম্পাদন করা হয় তখন তাকে ই-বিজনেস বা ইলেকট্রনিক বিজনেস বলা হয়।

ই কমার্স ও ই বিজনেস এর পার্থক্য কি?

ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বাণিজ্যিক লেনদেন করাকে ই-কমার্স বলা হয়। ডিজিটাল প্রযুক্তি নির্ভর বাণিজ্যিক লেনদেন বলতে কোন প্রতিষ্ঠান ও অন্য প্রতিষ্ঠানের মধ্যে, কোন প্রতিষ্ঠান ও কোন ব্যক্তির মধ্যে, কিংবা কোন ব্যক্তি ও অন্য ব্যক্তির মধ্যে ডিজিটাল টেকনোলজির মধ্যস্থতায় পণ্য ও সেবার বিপরীতে অর্থ লেনদেন করাকে বুঝায়।

অপরদিকে, ই-বিজনেস বলতে কোনো প্রতিষ্ঠানের নিজস্ব নিয়ন্ত্রণাধীন আধুনিক ইনফরমেশন সিস্টেমসহ ডিজিটাল প্রযুক্তি নির্ভর অভ্যন্তরীণ সকল প্রকার লেনদেন এবং প্রসেসকে বুঝায়। ই-বিজনেস প্রতিষ্ঠানের সীমানার বাহিরে কোন প্রকার বানিজ্যিক লেনদেন বা অর্থ বিনিময়ের সাথে সংশিষ্ট নয়। ই-কমার্স ইন্টারনেট ভিত্তিক সকল প্রকার বাণিজ্যিক লেনদেনের সাথে জড়িত এবং ই-বিজনেস প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণাধীন সকল প্রকার ডিজিটাল প্রযুক্তি নির্ভর লেনদেনের সাথে জড়িত।



আশা করি ই বিজনেস কাকে বলে? ই কমার্স ও ই বিজনেস এর পার্থক্য কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন