হল বিভব পার্থক্য কাকে বলে? | ট্রান্সফরমার ডিসি প্রবাহে কাজ করে না- ব্যাখ্যা কর- বিস্তারিত

হল বিভব পার্থক্য কাকে বলে? ট্রান্সফরমার ডিসি প্রবাহে কাজ করে না- ব্যাখ্যা কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা হল বিভব পার্থক্য কাকে বলে? ট্রান্সফরমার ডিসি প্রবাহে কাজ করে না- ব্যাখ্যা কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

হল বিভব পার্থক্য কাকে বলে? ট্রান্সফরমার ডিসি প্রবাহে কাজ করে না- ব্যাখ্যা কর

হল বিভব পার্থক্য কাকে বলে? 

কোনো তড়িৎবাহী পরিবাহককে প্রবাহের দিকের সাথে লম্বভাবে ক্রিয়াশীল চৌম্বক ক্ষেত্রে স্থাপন করলে তড়িৎপ্রবাহ ও চৌম্বকক্ষেত্র উভয়ের সাথে লম্ব বরাবর যে বিভব পার্থক্যের সৃষ্টি হয়, তাকে হল বিভব পার্থক্য বলে।

ট্রান্সফরমার ডিসি প্রবাহে কাজ করে না- ব্যাখ্যা কর

ট্রান্সফরমারের কার্যনীতি পারস্পরিক আবেশের নীতির উপর প্রতিষ্ঠিত। যেখানে মুখ্য কুণ্ডলীতে পরিবর্তী প্রবাহ প্রয়োগ করার ফলে চৌম্বক ফ্লাক্স পরিবর্তিত হয় এবং গৌণ কুণ্ডলীতে তড়িচ্চালক শক্তি আবিষ্ট হয়। মুখ্য কুন্ডলীতে ডিসি ভোল্টেজ বা প্রবাহ প্রয়োগ করলে ট্রান্সফর্মারের মজ্জার মধ্য দিয়ে ধ্রুবমানের চৌম্বক ফ্লাক্স গমন করে। এ ধ্রুবমানের চৌম্বক ফ্লাক্স E= -NdΦ/dt সূত্রানুসারে গৌণ কুন্ডলীতে কোনো তড়িচ্চালক বল আবিষ্ট করতে পারে না, কারণ dφ/dt = 0 হয়। ফলে ইনপুট ডিসি ভোল্টেজের মান যাই হোক না কেন, আউটপুট তথা গৌণ কুন্ডলীর ভোল্টেজ সর্বদাই শূন্য হয়। তাই ট্রান্সফর্মার কেবল এসি প্রবাহে কাজ করে, ডিসি প্রবাহে কাজ করে না।


আশা করি হল বিভব পার্থক্য কাকে বলে? ট্রান্সফরমার ডিসি প্রবাহে কাজ করে না- ব্যাখ্যা করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন