তথ্য বিনিময় কি? | বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় কেন?- বিস্তারিত

তথ্য বিনিময় কি? বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় কেন?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা তথ্য বিনিময় কি? বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

তথ্য বিনিময় কি? বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় কেন?

তথ্য বিনিময় কি?

উত্তরঃ তথ্য বিনিময় হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনো তথ্য বন্ধু, পরিবার এবং অন্যান্য মানুষের সঙ্গে আদান-প্রদান করা যায়। মোবাইল ফোন, টেলিফোন, ক্যামেরা, চিঠি ইত্যাদি প্রযুক্তির মাধ্যমে তথ্য বিনিময় করতে পারি। এছাড়া ইমেল, ফেসবুক বা টুইটার ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে তথ্য বিনিময় করা যায়। তথ্য বিনিময় আমাদের নিরাপদ থাকতে, ভালোভাবে বাঁচতে এবং বিপদ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

আমাদের ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে তথ্য বিনিময়ের গুরুত্ব অপরিসীম।

 বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় কেন?

উত্তরঃ বর্তমান যুগ হলো ডিজিটাল যুগ। যেখানে তথ্যই শক্তি। বর্তমানে প্রযুক্তি সকল মানুষের হাতে পৌঁছে গেছে। সর্বসাধারণ মানুষ প্রযুক্তি ব্যবহর করে নানাভাবে উপকৃত হচ্ছে। বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে আমাদের দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ক্রমেই বেড়ে চলছে। ইন্টারনেট, অপটিক্যাল ফাইবার, বিভিন্ন ডিজিটাল প্রযুক্তি দিন দিন যোগাযোগ ব্যবস্থাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তির অবদানে সারা পৃথিবীটাই মানুষের হাতের মুঠোয় চলে আসতে শুরু করেছে। আর এসব কারণেই বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয়।


আশা করি তথ্য বিনিময় কি? বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় কেন?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন