কলাম কাকে বলে? | মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডো এর পরিচিতি বর্ণনা- বিস্তারিত

কলাম কাকে বলে? মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডো এর পরিচিতি বর্ণনা কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কলাম কাকে বলে? মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডো এর পরিচিতি বর্ণনা কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কলাম কাকে বলে? মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডো এর পরিচিতি বর্ণনা কর

কলাম কাকে বলে?

স্প্রেডশিট প্রোগ্রামের উপর থেকে নিচের দিকে লম্বালম্বি ঘরের সমষ্টিকে কলাম (column) বলে। কলামগুলো A, B, C ইত্যাদি ইংরেজি বর্ণ দ্বারা চিহ্নিত করা থাকে।

মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডো এর পরিচিতি বর্ণনা 

মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডোর বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশ রয়েছে। যেমন— টাইটেল বার, অফিস বাটন, রিবন, স্ট্যাটাস বার প্রভৃতি। নিচে এগুলো সম্পর্কে বর্ণনা করা হলো।

  • টাইটেল বার : এক্সেল উইন্ডোর একবারে উপরে ওয়ার্কবুকের শিরোনাম লেখা থাকে। এটাকে টাইটেল বার বলা হয়।
  • অফিস বাটন : এক্সেল উইন্ডোর উপরের বাম দিকে কোনার দিকে বড় গোলাকার বাটনটি হলো অফিস বাটন। এটাতে ক্লিক করে নতুন এক্সেল ওয়ার্কবুক খোলা, আগের ওয়ার্কবুক খোলা, ওয়ার্কবুক সংরক্ষণ করাসহ আরো অনেক কাজ করা যায়।
  • কুইক অ্যাকসেস টুলবার : অফিস বাটনের পাশেই কুইক অ্যাকসেস টুলবারের অবস্থান। সচরাচর যে বাটনগুলো বেশি ব্যবহৃত হয়, সেগুলো এখানে থাকে।
  • রিবন : মাইক্রোসফট এক্সেলে বিভিন্ন কমান্ডকে গুচ্ছাকারে সাজানো হয়েছে। এগুলোকে একত্রে রিবন বলা হয়। প্রত্যেকটা মেনুর আওতায় আইকনের মাধ্যমে কমান্ডগুলো সাজানো।
  • সেল অবস্থান ও সেলের বিষয়বস্তু দেখানোর বার বা ফর্মূলা বার : রিবনের ঠিক নিচেই এর অবস্থান। এখানে সেলের অবস্থান বা সেল রেফারেন্স প্রদর্শন করা হয়। পাশাপাশি সেলের বিষয়বস্তু বা কন্টেন্ট দেখানো হয়।
  • স্ট্যাটাস বার : ওয়ার্কশিটের নিচের দিকে স্ট্যাটাস বারের অবস্থান। বিভিন্ন কাজের সময় তাৎক্ষণিক অবস্থা এ বারে দেখানো হয়। এছাড়া স্ট্যাটাস বারের বাম দিকে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে ওয়ার্কশিট দেখার অপশন রয়েছে।
  • শিট ট্যাব : একটা ওয়ার্কবুকে যতগুলো ওয়ার্কশিট থাকে শিট ট্যাবে সেগুলো দেখানো হয়। বিভিন্ন শিটের মধ্যে আসা যাওয়া করার জন্য শিট ট্যাব ব্যবহার করা যায়।

আশা করি কলাম কাকে বলে? মাইক্রোসফট এক্সেল-২০০৭ উইন্ডো এর পরিচিতি বর্ণনা করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন