গ্যাস ক্রোমাটোগ্রাফি (জি সি) কি?- বিস্তারিত

গ্যাস ক্রোমাটোগ্রাফি (জি সি) কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা গ্যাস ক্রোমাটোগ্রাফি (জি সি) কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

গ্যাস ক্রোমাটোগ্রাফি (জি সি) কি?

গ্যাস ক্রোমাটোগ্রাফি (জি সি) কি?

গ্যাস ক্রোমাটোগ্রাফি (GC) হচ্ছে কোন মিশ্রণের উপাদানগুলোকে পৃথক করে শনাক্তকরণ ও পরিমাণ নির্ণয়ের একটি পদ্ধতি। এটি একটি বাণিজ্যিক গ্যাস ক্রোমাটোগ্রাফ যন্ত্রে করা হয়। গ্যাস ক্রোমাটোগ্রাফিতে একটি বাহক গ্যাসকে (সাধারণত নিষ্ক্রিয় গ্যাস বা N2) মোবাইল ফেজ হিসেবে এবং একটি স্তম্ভকে স্থির ফেজ হিসেবে ব্যবহার করা হয়। যে পদার্থকে বিশ্লেষণ করতে হবে তাকে দ্রবণে নিয়ে একটি মাইক্রোসিরিঞ্জ দিয়ে কলামের মাথায় ইনজেক্ট করা হয়। ফলে বস্তুটি গঠন অনুসারে কলামের কঠিন অধিশোষকে বিভিন্ন মাত্রায় অধিশোষিত হয়। 

এর পর এর ভেতর দিয়ে একটি বাহক গ্যাস (He বা N2) চালনা করা হয়। বাহক গ্যাস বস্তুটিকে দ্রবণ থেকে বহন করে কলামের মধ্য দিয়ে টেনে নেবে। এতে বিভিন্ন বস্তু বিভিন্ন বেগে কলাম থেকে নির্গম পথে বের হয় যা ডিটেকটরে সিগনাল আকারে ধরা পড়ে। নির্গমন মুখে পৌছাতে প্রতিটি উপাদানের যে সময় লাগে তাকে ধারণ সময় (retention time) বলে। এ ধারণ সময় ও ডিটেকটার সিগনালের peak area এর সাহায্যে বিভিন্ন উপাদান শনাক্ত ও পরিমাণ নির্ণয় করা হয়।

আশা করি গ্যাস ক্রোমাটোগ্রাফি (জি সি) কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন