সাউন্ড কার্ড কি? | কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ?- বিস্তারিত

সাউন্ড কার্ড কি? কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা সাউন্ড কার্ড কি? কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

সাউন্ড কার্ড কি? কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ?

সাউন্ড কার্ড কি? কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ?

কম্পিউটারে অডিও মিউজিক বা গান শোনার জন্য সাউন্ড কার্ড ব্যবহার করা হয়। এটি অডিও কার্ড নামেও পরিচিত। অনেক কম্পিউটারে সাউন্ড কার্ড আগে থেকে লাগানো থাকে। যে কম্পিউটারে সাউন্ডকার্ড লাগানো থাকে না সেসব কম্পিউটারে অডিও শোনার জন্য আলাদা করে সাউন্ড কার্ড লাগিয়ে নিতে হয়। সাউন্ডকার্ডের সাথে স্পিকার, মাইক্রোফোন, হেডফোন যুক্ত করে আউটপুট পাওয়া যায়। এছাড়া মাইক্রোফোন ও হেডফোনের মাধ্যমে অডিও ইনপুট হিসেবে কম্পিউটারে প্রদান করা যায়। মাদারবোর্ডে বিভিন্নভাবে সাউন্ডকার্ড লাগানো যায়। যেমন- PCI, ISA, USB.IEEE 1394 ইত্যাদি। তবে PCI সাউন্ড কার্ড বেশ জনপ্রিয়।


কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ?

বাজারে দুই ধরনের সাউন্ড কার্ড পাওয়া যায়। ISA ও PCI। PCI ভিত্তিক সাউন্ড কার্ডের পারফরমেন্স খুবই ভাল। সেজন্য ভাল শব্দ শুনতে চাইলে দাম একটু বেশি হলেও PCI সাউন্ড কার্ড কেনা উচিত। একটি ভাল সাউন্ড কার্ডের বিভিন্ন ফিচারের মধ্যে রয়েছে ওয়েভটেবিল সিনথেসিস, উন্নত স্টেরিও ইফেক্ট, থ্রি-ডি ইলিউশন, MIDI কম্পাবিলিটি ইত্যাদি। একটি আদর্শ সাউন্ড কার্ডে অন্তঃত ২ মেগাবাইট ওয়েবটেবিল স্যাম্পল থাকা উচিত।


আশা করি সাউন্ড কার্ড কি? কেমন সাউন্ড কার্ড কেনা উচিৎ?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন