করোনারি বাইপাস ও এনজিওপ্লাস্টি কী?- বিস্তারিত

করোনারি বাইপাস ও এনজিওপ্লাস্টি কী?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা করোনারি বাইপাস ও এনজিওপ্লাস্টি কী? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

করোনারি বাইপাস ও এনজিওপ্লাস্টি কী?

করোনারি বাইপাস ও এনজিওপ্লাস্টি কী?

করোনারি বাইপাস : যে রক্তবাহিকাগুলো হৃৎপিণ্ডে রক্ত সরবরাহ করে তাদের করোনারি আর্টারি বলে। করোনারি আর্টারিগুলোর গায়ে চর্বি জমে অভ্যন্তরীণ মসৃণ পথ সরু ও অমসৃণ হলে রক্তপ্রবাহ আংশিক বা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে রক্তপ্রবাহের বাধা দূর করে রক্তপ্রবাহের জন্য যে চিকিৎসা পদ্ধতি অবলম্বন করা হয় তাকে করোনারি বাইপাস বলে। এ পদ্ধতিতে শরীরের অন্য স্থানের শিরা কেটে এনে করোনারি আর্টারির বাধাপ্রাপ্ত স্থানের ওপর-নিচে জোড়া লাগানো হয়। এতে রক্ত চলাচল স্বাভাবিক হয়।

এনজিওপ্লাস্টি : হৃৎপিণ্ড থেকে রক্ত পাম্প হয়ে তিনটি বৃহৎ ধমনীর মাধ্যমে দেহের বিভিন্ন স্থানে প্রবাহিত হয়। ধমনীর কোনো স্থানে রক্ত চলাচল বাধাপ্রাপ্ত হলে সমস্যাযুক্ত ধমনীর সংকুচিত স্থান বিশেষ ধরনের বেলুন দ্বারা প্রসারিত করা হয়। ফলে রক্ত চলাচল স্বাভাবিক হয়। এ পদ্ধতিকে এনজিওপ্লাস্টি বলে।


আশা করি করোনারি বাইপাস ও এনজিওপ্লাস্টি কী?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন