টেপ রেকর্ডার কি? এটি কীভাবে কাজ করে?- বিস্তারিত

টেপ রেকর্ডার কি? এটি কীভাবে কাজ করে?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা টেপ রেকর্ডার কি? এটি কীভাবে কাজ করে? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

টেপ রেকর্ডার কি? এটি কীভাবে কাজ করে?

টেপ রেকর্ডার কি? এটি কীভাবে কাজ করে?

টেপ রেকর্ডার (Tape recorder) একটা শব্দ রেকর্ডিং যন্ত্র যা শব্দ শক্তিকে তড়িৎ প্রবাহে তারপর চুম্বক ক্ষেত্রে রূপান্তরিত করে বিভিন্ন তথ্যের শব্দ রেকর্ড করে। বর্তমানে এ জাতীয় টেপ রেকর্ডের ব্যবহার একেবারে কমে এসেছে।

মাইক্রোফোনের সামনে সৃষ্ট শব্দের কম্পন পরিবর্তনশীল ইলেকট্রিক্যাল ইম্পালস তৈরি করে। এই ইম্পালসকে একটি বিবর্ধকের ভেতর দিয়ে পাঠানোর পর বিবর্ধিত সংকেতকে একটি ইলেকট্রোম্যাগনেট হেডের নিকট পাঠানো হয়। হেডের হচ্ছে একটি লৌহ রিং যাতে ছোট ছোট বায়ুছিদ্র থাকে যেগুলো খালি চোখে দেখা যায় না। রেকর্ডিংয়ের সময় টেপের অনুজ্জ্বল পার্শ্বটি হেডের ছিদ্রের খুব নিকট দিয়ে চলে। এ সময় পরিবর্তনশীল ইলেকট্রিক্যাল ইম্পালস ছিদ্রপথে চুম্বকক্ষেত্র তৈরি করে, যা টেপের আয়রন অক্সাইডের সাথে ক্রিয়া করে সিগন্যাল ধারণ করে।


আশা করি টেপ রেকর্ডার কি? এটি কীভাবে কাজ করে?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন