ব্যারোরিসিপ্টার কি? | এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?- বিস্তারিত

ব্যারোরিসিপ্টার কি? এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ব্যারোরিসিপ্টার কি? এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ব্যারোরিসিপ্টার কি? এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?

ব্যারোরিসিপ্টার কি?

ব্যারোরিসিপ্টার হচ্ছে মানুষের রক্তবাহিকায় অবস্থিত চাপ-সংবেদী স্নায়ুপ্রান্ত। এই স্নায়ুপ্রান্ত অস্বাভাবিক রক্তচাপ শনাক্ত করে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে যে বার্তা পাঠায় তার প্রেক্ষিতে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হৃৎস্পন্দন মাত্রা ও শক্তি নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তচাপ স্বাভাবিককরণে ভূমিকা পালন করে। সামগ্রিক প্রক্রিয়াটি ব্যারোরিফ্লেক্স নামে পরিচিত।

ব্যারোরিসিপ্টার দুরকম।


(১) উচ্চচাপ ব্যারোরিসিপ্টার এবং 

(২) নিম্নচাপ ব্যারোরিসিপ্টার।

 এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?

এল. ডি. এল (LDL) : এল. ডি. এল (LDL)-এর পূর্ণরূপ হচ্ছে Low-density lipoprotein. প্রাণিজ চর্বি এর প্রধান উৎস। এটি মানবদেহের রক্তনালীগুলোকে সংকুচিতকরে ফেলে। ফলে রক্ত প্রবাহে বাঁধা সৃষ্টি করে এবং হার্ট এ্যাটাকসহ স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।


এইচ. ডি. এল (HDL) : এইচ. ডি. এল (HDL)-এর পূর্ণরূপ হচ্ছে High density lipoprotein. এ ধরনের প্রোটিন উদ্ভিদ থেকে পাওয়া যায়। এটি মানুষের হৃদরোগের ঝুঁকি কমায়। অতিরিক্ত কোলেস্টেরল শরীর থেকে বের করে দিয়ে এর ক্ষতিকর প্রভাব থেকে মানবদেহকে রক্ষা করে।


আশা করি ব্যারোরিসিপ্টার কি? এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন