সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্লাইড ক্যালিপার্স ও স্ক্রু গজের ভূমিকা- বিস্তারিত

সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্লাইড ক্যালিপার্স ও স্ক্রু গজের ভূমিকা:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্লাইড ক্যালিপার্স ও স্ক্রু গজের ভূমিকা বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্লাইড ক্যালিপার্স ও স্ক্রু গজের ভূমিকা

সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্লাইড ক্যালিপার্স ও স্ক্রু গজের ভূমিকা


স্লাইড ক্যালিপার্সের সাহায্যে কোন বস্তুর দৈর্ঘ্য বা উচ্চতা সঠিকভাবে পরিমাপ করা যায়, যা সাধারণ মিটার স্কেলের সাহায্যে সম্ভব নয়। সাধারণ মিটার স্কেলের সাহায্যে আমরা সাধারণত 0.1cm পর্যন্ত নির্ভুলভাবে পরিমাপ করতে পারি। কিন্তু স্লাইড ক্যালিপার্স ব্যবহার করে আমরা 0.01 cm বা 0.1 mm পর্যন্ত নির্ভুলভাবে মাপতে পারি।


সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্ক্রু-গজের ভূমিকা

স্ক্রু-গজের সাহায্যে কোন তারের ব্যাস, ছোট চোঙ্গের ব্যাস ইত্যাদি অধিক সঠিকভাবে মাপা হয়, যা মিটার স্কেলের সাহায্যে সম্ভব হয় না। অপরদিকে স্লাইড ক্যালিপার্সের সাহায্যে বড় চোঙ্গের ভিতরের ও বাইরের ব্যাস সঠিকভাবে মাপা গেলেও ক্ষুদ্র ব্যাসের ক্ষেত্রে তা অধিক সঠিক হয় না। এজন্য ক্ষুদ্র ব্যাসের পরিমাপের জন্য স্ক্রু-গজ ব্যবহার করা হয়।


আশা করি সূক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে স্লাইড ক্যালিপার্স ও স্ক্রু গজের ভূমিকাএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন