চোখে ছানি পড়া বলতে কী বোঝায়? | এ রোগের কারণ ও লক্ষণগুলো কী?- বিস্তারিত

চোখে ছানি পড়া বলতে কী বোঝায়? এ রোগের কারণ ও লক্ষণগুলো কী?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা চোখে ছানি পড়া বলতে কী বোঝায়? এ রোগের কারণ ও লক্ষণগুলো কী? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

চোখে ছানি পড়া বলতে কী বোঝায়? এ রোগের কারণ ও লক্ষণগুলো কী?

চোখে ছানি পড়া বলতে কী বোঝায়? এ রোগের কারণ ও লক্ষণগুলো কী?

কোন নির্দিষ্ট বাস্তুতন্ত্রে কোন জীবের নির্দিষ্ট সম্পর্ক বা ভূমিকাকে নীশ বলে।

অভিযোজন বলতে কী বোঝায়?


অভিযোজন বলতে অভিযোজিত জীবের বর্তমান দশা এবং অভিযোজন পরিচালনাকারী সক্রিয় বিবর্তনীয় প্রক্রিয়া উভয়কেই বোঝায়। অভিযোজন কোন জীবের ফিটনেস ও টিকে থাকার যোগ্যতাকে বৃদ্ধি করে।


নির্দিষ্ট পরিবেশে সুষ্ঠভাবে বেঁচে থাকা এবং বংশবিস্তারের জন্য জীবের যে অঙ্গসংস্থানিক, শারীরবৃত্তীয় ও আচরণগত দীর্ঘস্থায়ী পরিবর্তন ঘটে, তাকে অভিযোজন বলে।

বিভিন্ন জীব তাদের বৃদ্ধি এবং বিকাশকালে বিভিন্ন প্রকার প্রাকৃতিক প্রতিকূলতার মুখোমুখি হয় এবং আরোপিত পরিস্থিতির প্রতিক্রিয়াস্বরূপ নিজ ফিনোটাইপ বা বাহ্যিক বৈশিষ্ট্য পুনঃবিকশিত করার মাধ্যমে একটি অভিযোজনযোগ্য নমনীয়তায় নিজেকে সুসজ্জিত করে।


পরিবেশের সাথে সুষ্ঠুভাবে মানিয়ে চলার জন্য জীবের গঠন ও কাজের যেকোনো পরিবর্তনকে অভিযোজন বলে। এ প্রক্রিয়ায় জবের শরীরবৃত্তীয়, গঠনগত ও আচরণগত যে পরিবর্তন হয় তা নির্দিষ্ট পরিবেশে জীবকে টিকে থাকতে সাহায্য করে।


আশা করি চোখে ছানি পড়া বলতে কী বোঝায়? এ রোগের কারণ ও লক্ষণগুলো কী?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন