পাওয়ার সাপ্লাই ইউনিট কি?- বিস্তারিত

পাওয়ার সাপ্লাই ইউনিট কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা পাওয়ার সাপ্লাই ইউনিট কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

পাওয়ার সাপ্লাই ইউনিট কি?

পাওয়ার সাপ্লাই ইউনিট কি?

পাওয়ার সাপ্লাই ইউনিট বা পিএসইউ হলো এমন একটি কম্পোনেন্ট যেটি কোনো কমপিউটারের অন্যান্য কম্পোনেন্টগুলোতে বিদ্যুৎ সরবরাহ করে। আরও স্পষ্ট করে বলতে গেলে পাওয়ার সাপ্লাই ইউনিট সাধারণত জেনারেল পারপাস অলটারনেটিং কারেন্ট (AC) কে ( উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, জাপান ও তাইওয়ানে 100-127V; বিশ্বের বাকি অংশের অধিকাংশ স্থানে 220-240V ) ব্যবহারযোগ্য লো-ভোল্টেজ ডাইরেক্ট কারেন্ট বা ডিসি ( DC ) পাওয়ারে রূপান্তরের জন্য ডিজাইন করা হয়ে থাকে। কিছু কিছু পাওয়ার সাপ্লাইতে 230 V এবং 115 V এর মধ্যে পরিবর্তনের জন্য একটি সুইচ থাকে। অন্যান্য মডেলগুলোতে স্বয়ংক্রিয় সেন্সর থাকে যেটি ইনপুট ভোল্টেজকে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করে থাকে কিংবা ওই সমস্ত সীমার মধ্যে যেকোনো ভোল্টেজ গ্রহণ করতে সক্ষম। কমপিউটারের ক্ষেত্রে পাওয়ার সাপ্লাই একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি ভালো মানের না হলে সম্পূর্ণ কমপিউটারের পারফরমেন্সই খারাপ হবে। কমপিউটারের কেসিং এর সাথে পাওয়ার সাপ্লাই লাগানো থাকে। তাই ভালো মানের কেসিং তথা পাওয়ার সাপ্লাই কেনা উচিত। কেসিংকে ঠান্ডা রাখার জন্য বর্তমানে কেসিং এর সাথে থার্মাল প্রযুক্তি ব্যবহার করা হয়। এ ধরনের প্রযুক্তিসম্পন্ন কেসিং কেনাই ভালো।
আশা করি পাওয়ার সাপ্লাই ইউনিট কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন