ফিটকিরি কি? | ডিটারজেন্ট কিভাবে কাপড় পরিষ্কার করে?- বিস্তারিত

ফিটকিরি কি? ডিটারজেন্ট কিভাবে কাপড় পরিষ্কার করে?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ফিটকিরি কি? ডিটারজেন্ট কিভাবে কাপড় পরিষ্কার করে?  বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ফিটকিরি কি? ডিটারজেন্ট কিভাবে কাপড় পরিষ্কার করে?

ফিটকিরি কি? 

ফিটকিরি হল অ্যালুমিনিয়াম সালফেট, পটাশিয়াম সালফেট ও ২৪ অণু পানির যৌগ। কোথাও কেটে গেলে, ছিঁড়ে গেলে, সেখানে পানিতে ভিজানো ফিটকিরি ঘষে দেয়া হয়। এছাড়াও পানিকে বিশুদ্ধ বা জীবাণুমুক্ত করার কাজে ব্যবহৃত হয়। দাড়ি কাঁটার পর আফটার শেভ লোশনের বিকল্প হিসেবে ফিটকিরি ব্যবহৃত হয়।

ডিটারজেন্ট কিভাবে কাপড় পরিষ্কার করে?

ডিটারজেন্ট পানিতে দ্রবীভূত করলে ঋণাত্মক চার্জযুক্ত ডিটারজেন্ট আয়ন ও ধনাত্মক চার্জযুক্ত সোডিয়াম আয়নে পরিণত হয়। ডিটারজেন্ট আয়নের এক প্রান্ত ঋণাত্মক চার্জ যুক্ত থাকে এবং পানি দ্বারা আকর্ষিত হয়। অপর অংশ পানি বিকর্ষি যা তেল বা গ্রীজে দ্রবীভূত হয়। তাই ময়লাগুলো পানি বিকর্ষি অংশগুলোতে দ্রবীভূত হয়। এর পর কাপড়কে ঘষা দিলে তেল বা গ্রিজ সম্পূর্ন রূপে পানি আকর্ষণ প্রান্তগুলো দ্বারা আবৃত হয়ে পড়ে। এর ফলে ময়লা বা তেলও গ্রিজ অণুগুলোর চতুর্দিকে ঋণাত্মক আধানের বলয় সৃষ্টি করে। ফলে এগুলো সম্ভাব্য সর্বোচ্চ দূরত্বে অবস্থান করতে চায়। এতে করে পানিতে তেল ও গ্রিজের অপদ্রব্য সৃষ্টি হয় বা পানিতে ধৌত হয়ে যায়।


আশা করি ফিটকিরি কি? ডিটারজেন্ট কিভাবে কাপড় পরিষ্কার করে?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন