বৈশ্বিক উষ্ণায়ন বা Global warming কি?- রসায়ন [Update]

বৈশ্বিক উষ্ণায়ন বা Global warming কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা বৈশ্বিক উষ্ণায়ন বা Global warming কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

বৈশ্বিক উষ্ণায়ন বা Global warming কি?

বৈশ্বিক উষ্ণায়ন বা Global warming কি?

কলকারখানা, বিদ্যুৎ উৎপাদন, যানবাহনে জ্বালানির ব্যবহার বৃদ্ধির জন্য বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের (CO₂) পরিমাণ অস্বাভাবিক ভাবে বেড়ে যাচ্ছে। বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের স্তর দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। বায়ুমন্ডলে CO₂; CFC; H₂O(g); CH₄ প্রভৃতি গ্যাসগুলির মধ্যে কার্বন ডাই অক্সাইডের তাপ ধারণ ক্ষমতা সবচেয়ে বেশি। সূর্য থেকে তাড়িতচৌম্বকীয় তরঙ্গ আকারে UV-রশ্মি পৃথিবীতে আসে। UV- রশ্মির তরঙ্গদৈর্ঘ্য ক্ষুদ্র হওয়ায় তা কার্বন ডাই অক্সাইডের স্তর ভেদ করে  ভূপৃষ্ঠকে উত্তপ্ত করে। কিন্তু ভূপৃষ্ঠ যে তাপ বিকিরণ করে তা IR- রশ্মি। IR- রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য বড় হওয়ায় তা কার্বন-ডাই-অক্সাইডের স্তর ভেদ করতে পারে না। ফলে এই বিকিরিত তাপ পৃথিবীতে আটকে যায় এবং সামগ্রিকভাবে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। একে গ্লোবাল ওয়ার্মিং বা বৈশ্বিক উষ্ণায়ন বলে। 

গ্লোবাল ওয়ার্মিং এর কারনে মেরু অঞ্চলের বরফ গলে যাচ্ছে এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। গ্লোবাল ওয়ার্মিং এর কারণে পৃথিবী আবহাওয়ার পরিবর্তন ঘটছে। এতে করে প্রাকৃতিক বিপর্যয় বৃদ্ধি পাচ্ছে। কিছু উদ্ভিদ ও প্রাণী বিলুপ্ত হয়ে যাচ্ছে।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে বৈশ্বিক উষ্ণায়ন বা Global warming কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন