দহন কাকে বলে? | জ্বালানিতে N এবং S যৌগ থাকলে কী সমস্যা হয়?- বিস্তারিত

দহন কাকে বলে? জ্বালানিতে N এবং S যৌগ থাকলে কী সমস্যা হয়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা দহন কাকে বলে? জ্বালানিতে N এবং S যৌগ থাকলে কী সমস্যা হয়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

দহন কাকে বলে? জ্বালানিতে N এবং S যৌগ থাকলে কী সমস্যা হয়?

দহন কাকে বলে?

যে বিক্রিয়ায় কোনো মৌল বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে তাপ শক্তি উৎপন্ন করে, তাকে দহন বলে। কোনো মৌল দহন বিক্রিয়ায়, এর অক্সাইড তৈরি করে। যেমন- Mg অক্সিজেনের সাথে বিক্রিয়া করে ম্যাগনেসিয়াম অক্সাইড ও সালফার অক্সিজেনের সাথে বিক্রিয়া করে সালফার ডাই-অক্সাইড উৎপন্ন করে।


জ্বালানিতে N এবং S যৌগ থাকলে কী সমস্যা হয়?

আমরা জ্বালানি হিসেবে যেসব পদার্থ ব্যবহার করি তা পোড়ানোর ফলে CO2 এবং জলীয়বাষ্প বায়ুতে বিমুক্ত হয়। উদ্ভিদ CO2 গ্রহণ করায় বায়ুতে CO2 এর পরিমাণের তেমন কোন পরিবর্তন হয় না। তবে জ্বালানিতে S এবং N যৌগ মিশ্রিত থাকলে একে দহনের ফলে বায়ুতে CO2 এর সাথে উপজাত হিসেবে SO₂SO3 এবং NO2 রূপে বিমুক্ত হয়। এ উপজাত গ্যাসগুলো এসিড বৃষ্টি সৃষ্টি করে যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ।


আশা করি দহন কাকে বলে? জ্বালানিতে N এবং S যৌগ থাকলে কী সমস্যা হয়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন