রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর কেন?- রসায়ন [Update]

রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর কেন?- রসায়ন [Update]

রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর কেন?

আধুনিক জীবনযাত্রায় রসায়নের ব্যবহার গুরুত্বপূর্ণ। রসায়ন চর্চার মাধ্যমে আধুনিক জীবন আরো সহজ হয়ে উঠেছে। 

যেমনঃ ঔষধ সেবনের মাধ্যমে আমরা রোগ থেকে মুক্তি পায়। রাসায়নিক সার ব্যবহার করে ফসল উৎপাদন বৃদ্ধি করা হয়। সৌন্দর্যের জন্য বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রী  ব্যবহার করা হয়। আমরা কাপড়ে বিভিন্ন রং  ব্যবহার করি। এছাড়াও বিভিন্ন ধরনের প্লাস্টিকের  ব্যবহার আমাদের জীবনকে সহজ করে দিয়েছে। তবে এসব রাসায়নিক দ্রব্য আমাদের জীবনকে যেমন সহজ করে দেয় তেমনি এর ক্ষতিকর দিকও রয়েছে।

যেমন অতিরিক্ত সার ব্যবহার করলে জমির উর্বরা শক্তি  কমে যায়। আবার অতিরিক্ত ওষুধ সেবন করলে  মৃত্যু হতে পারে। সার, কীটনাশক  বাতাস, পানি, মাটির সাথে মিশে পরিবেশের নানা ক্ষতি করে।

আবার রসায়ন চর্চা বন্ধ করে দিলে আমাদের জীবনযাত্রা ব্যাহত হবে। এজন্য আমাদের পরিমিত মাত্রায় রাসায়নিক দ্রব্য ব্যবহার করতে হবে। রাসায়নিক পদার্থের অতিরিক্ত ব্যবহার  মানব স্বাস্থ্যের জন্য  ক্ষতিকর। তাছাড়া এগুলো পরিবেশেরও ক্ষতি করে।

রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার মানবজাতি ও পরিবেশের জন্য হুমকিস্বরূপ হবে। এজন্য রাসায়নিক দ্রব্যের পরিমিত ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন