স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির ক্ষতিকর প্রভাব কি?- রসায়ন [Update]

স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির ক্ষতিকর প্রভাব কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির ক্ষতিকর প্রভাব কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির ক্ষতিকর প্রভাব কি?- রসায়ন [Update]

স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির ক্ষতিকর প্রভাব কি?

আমরা সাধারণত বিভিন্ন কাজে ব্যাটারি ব্যবহার করে থাকি। এগুলোর মধ্যে শুষ্ক কোষ, গ্যালভানিক কোষ যেমনঃ লেড সঞ্চয়ী কোষ ইত্যাদি। ব্যাটারিগুলো যখন তাদের কার্য ক্ষমতা হারিয়ে ফেলে তখন আমরা এগুলোকে পরিবেশে ফেলে দিই। কিন্তু এই ব্যাটারি বর্জ গুলো আমাদের পরিবেশের ক্ষতি করে থাকে। 

ব্যাটারি গুলোতে

Pb ; Zn ; Hg ; Co ; Mn; Cd ইত্যাদি ভারী ধাতু বিদ্যমান থাকে। 

এই ভারী ধাতু গুলো খাদ্য শিকলের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। 

যেমনঃ মাটি থেকে উদ্ভিদ মূলের মাধ্যমে ভারী ধাতু গুলো শোষণ করে। আমরা উদ্ভিদ থেকে খাদ্যশস্য গ্রহণ করে থাকি। আবার বৃষ্টির মাধ্যমে এই ভারী ধাতু গুলো জলাশয়ের পানিতে মিশ্রিত হয়। সেখান থেকে মাছের মাধ্যমে এই ভারী ধাতু গুলি আমাদের শরীরে প্রবেশ করে থাকে। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হয় এবং আমাদের খাদ্যশৃঙ্খলে প্রবেশ করে ক্যান্সারসহ নানা জটিল রোগের সৃষ্টি করে থাকে। 

এজন্য ব্যাটারির বর্জ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির ক্ষতিকর প্রভাব কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন