ফলমূল পাকাতে রাসায়নিক পদার্থের ব্যবহার ক্ষতিকর কেন?- রসায়ন [Update]

ফলমূল পাকাতে রাসায়নিক পদার্থের ব্যবহার ক্ষতিকর কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা ফলমূল পাকাতে রাসায়নিক পদার্থের ব্যবহার ক্ষতিকর কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ফলমূল পাকাতে রাসায়নিক পদার্থের ব্যবহার ক্ষতিকর কেন?- রসায়ন [Update]

ফলমূল পাকাতে রাসায়নিক পদার্থের ব্যবহার ক্ষতিকর কেন?

প্রকৃতিতে স্বাভাবিক প্রক্রিয়ায় ফলমূল উপযুক্ত জীব রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে পরিপক্বতা অর্জন করে। এই প্রক্রিয়া অনেকটা সময় সাপেক্ষ। এভাবে ফলমূলের বাণিজ্যিক বাজারজাতকরণ একটি অলাভজনক বিষয়। তবে এই ফলমূলকে দ্রুত পাকানোর জন্য বেশ কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। 

এদের মধ্যে ফরমালিন, কার্বাইড, ইথিলিন উল্লেখযোগ্য। এগুলো ক্ষতিকর ও নিষিদ্ধ রাসায়নিক দ্রব্য। 

এসব দ্রব্য মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং ক্যান্সার সৃষ্টি করে। এগুলো অতিমাত্রায় নিয়মিতভাবে শরীরে প্রবেশ করলে মাথা ঝিমঝিম করা, কিডনি সমস্যা, শ্বাসকষ্ট এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। 

এছাড়া এসব রাসায়নিক পদার্থের ব্যবহার ফলমূলের স্বাভাবিক পুষ্টিগুণ ও ভিটামিনকে নষ্ট করে। এতে ফলমূল গ্রহণের প্রধান উদ্দেশ্যই ব্যাহত হয়।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ফলমূল পাকাতে রাসায়নিক পদার্থের ব্যবহার ক্ষতিকর কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন