পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে থেকে নির্গত বর্জ পরিবেশের জন্য ক্ষতিকর কেন?- রসায়ন [Update]

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে থেকে নির্গত বর্জ পরিবেশের জন্য ক্ষতিকর কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে থেকে নির্গত বর্জ পরিবেশের জন্য ক্ষতিকর কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে থেকে নির্গত বর্জ পরিবেশের জন্য ক্ষতিকর কেন?- রসায়ন [Update]

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে থেকে নির্গত বর্জ পরিবেশের জন্য ক্ষতিকর কেন?

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ইউরেনিয়াম, থোরিয়াম ইত্যাদি তেজস্ক্রিয় পদার্থ ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এসব তেজস্ক্রিয় পদার্থ থেকে ক্ষতিকর তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয়। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দুর্ঘটনার ফলে তেজস্ক্রিয় পদার্থ মাটি, পানি, বায়ু অর্থাৎ পরিবেশকে দূষিত করে। এসব তেজস্ক্রিয় পদার্থ মাটির উর্বরতা নষ্ট করে দেয়। এছাড়া এটা প্রাণীদেহে ত্বক ও ফুসফুসের ক্যান্সার সৃষ্টি করে। উচ্চ মাত্রায় তেজস্ক্রিয়তার ফলে গাছপালা মারা যায়। তেজস্ক্রিয় ক্ষতিকর পদার্থ মাটি থেকে খাদ্য শৃংখলের মাধ্যমে মানুষ সহ অন্যান্য প্রাণীর দেহে প্রবেশ করে। এর ফলে মানুষের নানা ধরনের চর্মরোগ, মস্তিষ্ক বিকৃতি, বিকলাঙ্গতা, অস্বাভাবিক গর্ভপাত, প্রতিবন্ধী শিশু জন্মলাভ করে থাকে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশে কয়েক কিলোমিটার জায়গায় মানুষ ও অন্যান্য প্রাণীর বসবাসের অনুপযুক্ত হয়ে পড়ে। তাছাড়া বিদ্যুৎকেন্দ্রে তেল গ্যাস তেজস্ক্রিয় রশ্মির ছাই ও আবর্জনা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব বিদ্যুৎ কেন্দ্র থেকে অতিরিক্ত ধোঁয়া ও আবর্জনার ফলে অ্যাসিড বৃষ্টি সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় দেখা দিতে পারে। রাশিয়ার চেরনোবিলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনায় কয়েক লক্ষ মানুষ প্রাণ হারায়। এছাড়া জাপানের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনার ফলে বিপর্যয় সৃষ্টি হয়েছিল। এসব এলাকার পরিবেশ মানুষের জন্য দুর্বিষহ হয়ে উঠেছিল। বিশ্ব শক্তি সংকটে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অপরিহার্যতা যেমন আবশ্যক তেমনি এর বিরূপ প্রভাব সম্পর্কে সচেতন থাকা একান্ত দরকার।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে থেকে নির্গত বর্জ পরিবেশের জন্য ক্ষতিকর কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন