রাসায়নিক সার-কীটনাশকের ক্ষতিকর প্রভাব কি?- রসায়ন [Update]

রাসায়নিক সার-কীটনাশকের ক্ষতিকর প্রভাব কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা রাসায়নিক সার-কীটনাশকের ক্ষতিকর প্রভাব কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

রাসায়নিক সার-কীটনাশকের ক্ষতিকর প্রভাব কি?

রাসায়নিক সার-কীটনাশকের ক্ষতিকর প্রভাব কি?

আমরা ফসল উৎপাদন বৃদ্ধির জন্য জমিতে রাসায়নিক সার প্রয়োগ করে থাকি। এছাড়া কীটনাশক পোকামাকড় ধ্বংসের জন্য ব্যবহার করা হয়। এসব ক্ষতিকর রাসায়নিক পদার্থ ফসলে ছিটানো হলে পোকামাকড় কীটপতঙ্গের সাথে অন্যান্য প্রাণীর জীবন হুমকির সম্মুখীন হয়। এতে পরিবেশের ব্যাপক ক্ষতি সাধিত হয়। এ সমস্ত বিষাক্ত পদার্থ মাটির উর্বরতা শক্তি নষ্ট করে দেয়। বাতাসের সাথে মিশে বাতাসকে দূষিত করে। এ দূষিত বাতাস মানুষ শ্বাস-প্রশ্বাসের সঙ্গে গ্রহণ করে নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হয়। রাসায়নিক সারের প্রভাবে মানবদেহে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। 

যেমন মাথা ব্যথা, বমি বমি ভাব, বদহজম, চোখ জ্বালাপোড়া ইত্যাদি দেখা দেয়। তাছাড়া জমিতে সার ও কীটনাশক বৃষ্টির পানির মাধ্যমে পুকুর নদী নালা পানির সাথে মিশে পরিবেশে বিদ্যমান জীবন বিপন্ন করে তুলে।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে রাসায়নিক সার-কীটনাশকের ক্ষতিকর প্রভাব কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন